Recent post

রবিবার, ২৬ মে, ২০১৯

যাকাত কার উপর ফরজ

যাকাত কার উপর ফরজ? যাকাত অস্বীকারকারীর হুকুম কী?
একঃ
আমার এক নিকট আত্নীয় তার জমানো কিছু টাকা আছে, প্রায় 3লাখ টাকা,এখন কি তার উপর যাকাত ফরজ হয়েছে?
দুইঃ
কি পরিমাণ মাল থাকলে যাকাত ফরজ হয়?
তিনঃ
কেও যদি যাকাত ফরজ হওয়ার পর তা আদায় না করে তার শরীয়তের বিধান কি?
চারঃ
কেউ যদি যাকাত দিতে অস্বীকার করে তার বিধান কি?
উত্তরঃ
ﺑﺴﻢ ﺍﻟﻠﻪ ﺍﻟﺮﺣﻤﻦ ﺍﻟﺮﺣﻴﻢ
যাকাত ফরজ হবার জন্য নিত্য প্রয়োজনীয় খরচ ছাড়া সাড়ে বায়ান্ন তোলা রূপা বা সাড়ে সাত ভরি স্বর্ণের মালিক হলে বা এর সমমূল্যের অর্থ বা ব্যবসায়িক পণ্য থাকলে ব্যক্তির উপর যাকাত আবশ্যক হয়।
সে হিসেবে যেহেতু তিন লাখ টাকা উক্ত নেসাব পরিমাণ হয়ে যাচ্ছে, আর তা জমানো টাকা, মানে হল প্রয়োজন অতিরিক্ত। তাই উক্ত ব্যক্তির উপর যাকাত ফরজ হয়ে গেছে।
যাকাত ফরজ হবার পর তা আদায় না করলে ফরজ তরক করার গোনাহ হবে।
যাকাত ফরজ হবার পর তা না প্রদান করা মারাত্মক গোনাহের কাজ। বাকি যদি যাকাতকেই অস্বীকার করে বসে, তাহলে উক্ত ব্যক্তি কাফির। কারণ যাকাত ইসলামের একটি মৌলিক স্তম্ভ। আর ইসলামের কোন মৌলিক স্তম্ভকে অস্বীকারকারী নিঃসন্দেহে কাফির।আর ফরজ মানার পর যদি তা না আদায় করে,তাহলে উক্ত ব্যক্তি ফাসিক বলে গন্য হবে কিন্তু কাফির নয়।
( ﻧِﺼَﺎﺏُ ﺍﻟﺬَّﻫَﺐِ ﻋِﺸْﺮُﻭﻥَ ﻣِﺜْﻘَﺎﻟًﺎ ﻭَﺍﻟْﻔِﻀَّﺔِ ﻣِﺎﺋَﺘَﺎ ﺩِﺭْﻫَﻢٍ ﻛُﻞُّ ﻋَﺸْﺮَﺓِ ‏) ﺩَﺭَﺍﻫِﻢَ ‏( ﻭَﺯْﻥُ ﺳَﺒْﻌَﺔِ ﻣَﺜَﺎﻗِﻴﻞَ ‏) ﺍﻟﺦ ‏( ﺃَﻭْ ‏) ﻓِﻲ ‏( ﻋَﺮْﺽِ ﺗِﺠَﺎﺭَﺓٍ ﻗِﻴﻤَﺘُﻪُ ﻧِﺼَﺎﺏٌ ‏) ﺍﻟْﺠُﻤْﻠَﺔُ ﺻِﻔَﺔُ ﻋَﺮَﺽٍ ﻭَﻫُﻮَ ﻫُﻨَﺎ ﻣَﺎ ﻟَﻴْﺲَ ﺑِﻨَﻘْﺪٍ . ‏( ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ، ﻛﺘﺎﺏ ﺍﻟﺰﻛﺎﺓ، ﺑﺎﺏ ﺯﻛﺎﺓ ﺍﻟﻤﺎﻝ 228-224/2- ‏)
ﻭﻓﻰ ﺍﻟﻬﻨﺪﻳﺔ : ﺍﻟﺰﻛﺎﺓ ﻭﺍﺟﺒﺔ ﻓﻰ ﻋﺮﻭﺽ ﺍﻟﺘﺠﺎﺭﺓ ﻛﺎﺋﻨﺔ ﻣﺎ ﻛﺎﻧﺖ ﺇﺫﺍ ﺑﻠﻐﺖ ﻧﺼﺎﺑﺎ ﻣﻦ ﺍﻟﻮﺭﻕ ﻭﺍﻟﺬﻫﺐ ‏( ﺍﻟﻔﺘﺎﻭﻯ ﺍﻟﻬﻨﺪﻳﺔ - 1/179 ‏)
ﻓﻰ ﺍﻟﺪﺭ ﺍﻟﻤﺨﺘﺎﺭ – ﻭَﻟَﻮْ ﺑَﻠَﻎَ ﺑِﺄَﺣَﺪِﻫِﻤَﺎ ﻧِﺼَﺎﺑًﺎ ﺩُﻭﻥَ ﺍﻟْﺂﺧَﺮِ ﺗَﻌَﻴَّﻦَ ﻣَﺎ ﻳَﺒْﻠُﻎُ ﺑِﻪِ، ﻭَﻟَﻮْ ﺑَﻠَﻎَ ﺑِﺄَﺣَﺪِﻫِﻤَﺎ ﻧِﺼَﺎﺑًﺎ ﻭَﺧُﻤُﺴًﺎ ﻭَﺑِﺎﻟْﺂﺧَﺮِ ﺃَﻗَﻞَّ ﻗَﻮَّﻣَﻪُ ﺑِﺎﻟْﺄَﻧْﻔَﻊِ ﻟِﻠْﻔَﻘِﻴﺮِ ‏( ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ، ﻛﺘﺎﺏ ﺍﻟﺰﻛﺎﺓ، ﺑﺎﺏ ﺯﻛﺎﺓ ﺍﻟﻤﺎﻝ - 3/229 ، ﻭﻛﺬﺍ ﻓﻰ ﺍﻟﻬﺪﺍﻳﺔ - 1/196 ، ﻭﻛﺬﺍ ﻓﻰ ﺍﻟﻬﻨﺪﻳﺔ - 1/179 ، ﻭﻛﺬﺍ ﻓﻰ ﺍﻟﺘﺎﺗﺎﺭﺧﺎﻧﻴﺔ 237/2- ، ﻭﻛﺬﺍ ﻓﻰ ﺍﻟﻤﺒﺴﻮﻁ ﻟﻠﺴﺮﺧﺴﻰ - 2/191
ﻻ ﺧﻼﻑ ﻓﻲ ﻛﻔﺮ ﺍﻟﻤﺨﺎﻟﻒ ﻓﻲ ﺿﺮﻭﺭﻳﺎﺕ ﺍﻹﺳﻼﻡ ﻣﻦ ﺣﺪﻭﺙ ﺍﻟﻌﺎﻟﻢ ﻭﺣﺸﺮ ﺍﻷﺟﺴﺎﺩ ﻭﻧﻔﻲ ﺍﻟﻌﻠﻢ ﺑﺎﻟﺠﺰﺋﻴﺎﺕ ﻭﺇﻥ ﻛﺎﻥ ﻣﻦ ﺃﻫﻞ ﺍﻟﻘﺒﻠﺔ ﺍﻟﻤﻮﺍﻇﺐ ﻃﻮﻝ ﻋﻤﺮﻩ ﻋﻠﻰ ﺍﻟﻄﺎﻋﺎﺕ ﻛﻤﺎ ﻓﻲ ﺷﺮﺡ ﺍﻟﺘﺤﺮﻳﺮ ‏( ﺭﺩ ﺍﻟﻤﺤﻤﺘﺎﺭ، ﻛﺘﺎﺏ ﺍﻟﺼﻼﺓ، ﺑﺎﺏ ﺍﻹﻣﺎﻣﺔ، ﻣﻄﻠﺐ ﺍﻟﺒﺪﻋﺔ ﺧﻤﺴﺔ ﺃﻗﺴﺎﻡ - 2/300
খাদেমুল ইফতাঃ
বহু গ্রন্থ প্রণেতা-
{মুফতি শাইখ মোহাম্মদ নুরুল ইসলাম নকশবন্দী-মুজাদ্দেদী,সদরসিলেট}
তারিখঃ26/05/2019ইং

কোন মন্তব্য নেই:

Popular Posts