Recent post

শনিবার, ১৯ ডিসেম্বর, ২০১৫

ওয়েবপেজ প্রিন্ট সহজে

ওয়েবপেজ প্রিন্ট সহজেওয়েবসাইট থেকে কোনো লেখা বা ছবি প্রিন্ট করতে গেলে এর সঙ্গে প্রায়ই বিভিন্ন অপ্রয়োজনীয় লেখা, ছবি, বিজ্ঞাপন, লোগো কিংবা মেনু অপশন চলে আসে। এতে একদিকে যেমন প্রিন্টারের কালি খরচ বেড়ে যায়, তেমনি প্রিন্ট করা পৃষ্ঠাটিও কেমন অগোছালো দেখায়। 

গুগল সম্প্রতি তাদের তৈরি ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ব্রাউজার) ক্রোমের জন্য ‘সিম্পলিফাই পেজ’ নামে নতুন একটি সুবিধাজনক প্রিন্ট অপশন তৈরির কাজে হাত দিয়েছে, যা এখন শুধু এর পরীক্ষামূলক বা বেটা সংস্করণেই পাওয়া যাবে।
 এ ছাড়া ফায়ারফক্সে রিডার ভিউ নামে একটি অপশন আগে থেকেই চালু আছে, যা মাইক্রোসফটের নতুন আসা উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে থাকা এজ ব্রাউজারে রিডিং ভিউ নামে চালু হয়েছে।
ব্যবহারকারীদের জন্য সহজে নির্দিষ্ট ওয়েবপেজ পড়ার সুবিধাটি কাজে লাগিয়ে যেভাবে এই তিন ব্রাউজারে প্রিন্টারের কালি বাঁচিয়ে বিভিন্ন ওয়েবপেজ প্রিন্ট করবেন।
গুগল ক্রোম: যেহেতু সহজে ওয়েবপেজ পড়ার সুবিধাটি গুগলে এখনো পুরোপুরি চালু হয়নি, তাই এর বদলে ব্রাউজারের ছোট একটি অ্যাপলিকেশন বা এক্সটেনশন ব্যবহার করে সুবিধাটি পাওয়া যাবে। এভারনোট ক্লিয়ারলি নামে এক্সটেনশনটি দিয়ে ক্রোম ব্রাউজার দিয়ে বিভিন্ন ওয়েব বিষয়বস্তু সুবিধাজনকভাবে পড়ার পাশাপাশি সুন্দরভাবে প্রিন্টও করা যাবে।
এটি পাওয়া যাবে https://goo.gl/Sx6wKF ঠিকানায়।
এ জন্য এভারনোটে একটি অ্যাকাউন্ট তৈরির প্রয়োজন পড়বে। এটি না চাইলে প্রিন্ট ফ্রেন্ডলি অ্যান্ড পিডিএফ নামে আরেকটি এক্সটেনশন ব্যবহার করেও সেটি করা যাবে, পাওয়া যাবে https://goo.gl/Bg3Df4 ঠিকানায়।
 ব্রাউজারের ওপরে ডানদিকে প্রিন্টারের একটি আইকন আসবে, সেখানে ক্লিক করে প্রিন্ট করার পাশাপাশি পেজটিকে পিডিএফ আকারেও সংরক্ষণ করা যাবে।
ফায়ারফক্স এবং এজ: এই দুটি ব্রাউজারে আগে থেকেই সুবিধাটি চালু আছে। শুধু নির্দিষ্ট ওয়েবপেজটিতে গিয়ে ওয়েবসাইটের ঠিকানা লেখার ডান পাশে বইয়ের চিহ্ন দেওয়া রিডার/রিডিং ভিউ আইকনটিতে ক্লিক করতে হবে।
এভাবে সুবিধাজনকভাবে পড়ার সুবিধাটি পুরোপুরি চালু হয়ে নির্দিষ্ট ওয়েবপেজটি চলে এলে কিবোর্ডের Ctrl এবং P বোতাম দুটি একযোগে চেপে বা রিডিং ভিউ মোডের পেজটিতে ডান ক্লিক করে প্রিন্ট করা যাবে।
এভাবে ওয়েবপেজের কোনো বিষয়বস্তু প্রিন্ট করে সংরক্ষণ করার প্রয়োজন পড়লে প্রিন্টারের কালি খরচ কমানো যাবে অনেকখানি।

কোন মন্তব্য নেই:

Popular Posts