সিঙ্গাপুর: সিঙ্গাপুরের Land Transport Authority (LTA) ঘোষণা করেছে, ২০২৫ সালের ১ জুলাই থেকে যেসব ফুটপাথ 'Pedestrian-Only Paths' (শুধু পথচারীদের জন্য নির্ধারিত পথ) হিসেবে রূপান্তরিত হয়েছে, সেখানে আর বাইসাইকেল বা পার্সোনাল মোবিলিটি ডিভাইস (PMD) চালানো যাবে না। এই পদক্ষেপ নেওয়া হয়েছে বয়স্ক ব্যক্তি ও শিশুদের মতো দুর্বল পথচারীদের নিরাপত্তা নিশ্চিত করতে।
নতুন নিয়মাবলি ও চিহ্নিতকরণ:
নতুন নিয়ম অনুযায়ী, যেসব ফুটপাথের পাশেই আলাদা সাইক্লিং পাথ রয়েছে, সেগুলো Pedestrian-Only Paths হিসাবে নির্ধারণ করা হয়েছে। এসব পথকে চিহ্নিত করতে ব্যবহার করা হয়েছে:
- ‘Pedestrians Only’ শব্দ,
- পায়ে হাঁটা মানুষের লোগো।
➡️ শুধুমাত্র পথচারী এবং PMA (Personal Mobility Aid) ব্যবহারকারীরা নির্ধারিত গতিসীমার মধ্যে এসব পথে চলাচল করতে পারবেন।
➡️ সাধারণ পথচারীরা চাইলে সাইক্লিং পাথেও হাঁটতে পারবেন, তবে তাদেরকে উৎসাহিত করা হচ্ছে Pedestrian-Only Path ব্যবহার করার জন্য।
সচেতনতামূলক কার্যক্রম:
২০২৪ সালের আগস্ট থেকে, LTA এর Active Mobility Enforcement Officers (AMEOs) এবং কমিউনিটি অ্যাম্বাসেডররা জনসচেতনতা বাড়াতে মাঠে কাজ করছেন।
২০২৪ সালের শেষ ভাগে স্কুল পর্যায়েও শিক্ষার্থীদের মধ্যে সঠিক পথ ব্যবহারের গুরুত্ব বোঝানো হয়েছে।
সচেতনতা বাড়াতে প্রচারণা:
২০২৫ সালের জুন থেকে চালু হয়েছে "Stay on Track" নামে একটি গণসচেতনতামূলক ক্যাম্পেইন। ক্যাম্পেইনে সারা দ্বীপজুড়ে গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে স্থাপন করা হয়েছে:
- পোস্টার ও ব্যানার,
- ভিজ্যুয়াল রিমাইন্ডার,
- সামাজিক মাধ্যমে প্রচার।
➡️ বিস্তারিত দেখতে পারেন:
Annex C - ক্যাম্পেইনের ভিজ্যুয়াল
আইন লঙ্ঘনের শাস্তি:
১ জুলাই ২০২৫ থেকে, যারা Pedestrian-Only Path এ বাইসাইকেল বা PMD চালাবেন, তাদের জন্য শাস্তির বিধান রয়েছে:
- প্রথমবার লঙ্ঘনে:
🔸 জরিমানা: সর্বোচ্চ $2,000
🔸 অথবা ৩ মাসের কারাদণ্ড,
🔸 অথবা উভয় দণ্ড।
➡️ LTA জানিয়েছে, তারা পরিস্থিতি বিবেচনা করে আইন প্রয়োগ করবে, তবে রাশ ও দ্রুতগতিতে চালকদের জন্য থাকবে শূন্য সহনশীলতা নীতি (zero tolerance policy)।
সিঙ্গাপুরে পথচারীদের জন্য নিরাপদ পরিবেশ গড়তে যৌথ প্রয়াস:
এলটিএ তাদের Engagement (সম্পৃক্ততা), Education (শিক্ষা) ও Enforcement (বিধান)-এর মাধ্যমে সকলে যেন নিজ নিজ দায়িত্ব পালন করে, সেই প্রত্যাশা করছে। সঠিক পথ ব্যবহারে নাগরিকদের সচেতনতা এবং নিয়ম মানার মাধ্যমেই সম্ভব একটি নিরাপদ ও ভদ্র পরিবেশ গড়ে তোলা।
🔗 আরও জানতে:
নতুন আইনের বিস্তারিত
Annex A - পথের চিহ্নিতকরণ
Annex B - কোন ডিভাইস কোথায় চালানো যাবে
0 মন্তব্যসমূহ