Recent post

শনিবার, ২ জুলাই, ২০১৬

কি ব্যবসা শুরু করবো

ব্যবসা শুরু করার চিন্তা করছেন?

আপনার নিজের ব্যাবসা শুরু করা হতে পারে একটি উত্তেজনাপূর্ণ আর ফলপ্রসূ অভিজ্ঞতা। এটা অসংখ্য সুবিধা দিতে পারে যেমন আপনার নিজেকে নিজের বস বানানো, আপনার নিজের সময়সূচি নিজের মতো করে সেট করা এবং সর্বোপরি একটি উপভোগ্য জীবন যাপনের ব্যবস্থা করা যেমনটি আপনি চান । কিন্তু, একজন সফল উদ্দ্যোক্তা হওয়ার জন্য প্রয়োজন সম্পূর্ণ পরিকল্পনা, সৃজনশীল আর কঠোর পরিশ্রম।

বিবেচনা করুন আপনার নিন্মোক্ত বৈশিষ্ট্যসমূহ এবং দক্ষতা আছে কিনা যা একজন সফল উদ্দ্যোক্তার সাথে সাধারনভাবে জড়িয়ে আছেঃ

স্বাচ্ছন্দের সহিত ঝুকি গ্রহনঃ আপনি নিজে নিজের বস হওয়া মানে আপনিই একজন যাকে সকল জটিল সিদ্ধান্ত নিতে হবে। ব্যবসায় উদ্যোগের সাথে অনিশ্চয়তা উৎপ্রোতভাবে জড়িত। সমস্ত কিছুর বিনিময়ে জীবন থেকে অনিশ্চয়তা দূর করতে পারবেন? যদি পারেন, তবে ব্যবসায় উদ্যোগ আপনার জন্য যথোপুযুক্ত নাও হতে পারে। আপনি কি পূর্বনির্ধারিত/বিবেচিত ঝুকি নিতে রোমান্স অনুভব করেন? তাহলে পড়ুন।

স্বাধীনঃ উদোক্তাদের নিজেদেরকেই অসংখ্য সিদ্ধান্ত নিতে হবে। যদি খুজে পাওয়া যায় তবে আপনার সহজাত ধারনাসমূহকে বিশ্বাস করুন- যখন-তখন কোনো বাধা-বিপত্তিকে ভয় পাবেন না- আপনাকে আপনার নিজের পথেই স্বাধীনভাবে এগিয়ে যেতে হবে একজন উদোক্তা হওয়ার জন্য।

প্রবর্তকঃ আপনার কাছে হয়তো পৃথিবীর শ্রেষ্ঠ ধারনা আছে কিন্তু আপনি যদি কাস্টমারদের, কর্মচারীদের এবং ঋণদাতাদের প্ররোচিত করতে না পারেন তাহলে ব্যবসায় উদ্যোগ আপনার কাছে অত্যন্ত চ্যালেন্জিং হবে। যদি আপনি জনসাধারনের সাথে কথা বলা (যোগাযোগ করা) উপভোগ্ করেন, আগুন্তকদের সাথে মিশতে স্বাচ্ছন্দ্যবোধ করেন এবং ভিত্তির উপর প্রতিষ্ঠিত যুক্তি-তর্ক উপস্থাপন করতে পারেন, তাহলে বুঝতে হবে আপনার পরিকল্পনা সফল করা ইতিমধ্যেই সুনিশ্চিত হয়ে গেছে।

আপস-আলোচনা/বন্দোবস্ত করতে সক্ষমঃ একজন ছোট ব্যবসায়ের মালিক হিসেবে আপনাকে সকল ব্যাপারে যেমন ইজারা থেকে শুরু করে অংগীকার নামা এবং মূল্য তালিকা ইত্যাদি বিষয়ে আপস-আলাপ আলোচনার মাধ্যমে বন্দোবস্ত করতে হবে। পরিমার্জিত আপস-আলোচনা দক্ষতা আপনাকে ব্যবসায়ের টাকা সাশ্রয় এবং ব্যবসায়কে নিরবচ্ছিন্নভাবে সচল রাখতে সাহায্য করবে।

সৃজনশীলঃ আপনি কি নতুন কিছু চিন্তা করতে সক্ষম? আপনি কি সমস্যা সমাধানের নতুন পদ্ধতি কল্পনা করতে পারছেন? উদোক্তাদের অবশ্যই সৃজনশীলভাবে চিন্তা করতে সক্ষম হতে হবে। যদি আপনার অর্ন্তদৃষ্টি থাকে যে কিভাবে নতুন সুযোগসমূহের সুবিধা নেয়া যায় তাহলে ব্যবসায় উদ্যোগ আপনার জন্য যথোপুযুক্ত হতে পারে।

অন্যদের দ্বারা সমর্থিতঃ ব্যবসায় শুরু করার পূর্বে একটা সবল সার্পোট সিস্টেম থাকা খুবই গুরুত্বর্পূন। আপনাকে অসংখ্য গুরুত্বর্পূন সিদ্ধান্ত নিতে বাধ্য হতে হবে বিশেষ করে আপনার ব্যবসা শুরু করার প্রথম মাসে। যদি আপনাকে ব্যবসায়ে পরামর্শ দিয়ে সাহায্য করার মতো লোকজন আপনার গন্ডীর মধ্যে না থাকে তাহলে একজন ব্যবসায়ে বিজ্ঞ পরামর্শদাতাকে খুজে বের করুন। একজন ব্যবসায়ে বিজ্ঞ পরামর্শদাতা হচ্ছেন এমন একজন ব্যাক্তি যিনি অভিজ্ঞতাসম্পন্ন, সফল এবং পরামর্শ ও পথনির্দেশনা দিতে আগ্রহী। একজন বিজ্ঞ ব্যবসায় পরামর্শদাতাকে খুজে পাওয়ার জন্য এবং তার সাথে কাজ করার জন্য “বিজ্ঞ ব্যবসায় পরামর্শদাতাকে খুজে পাওয়ার পদক্ষেপসমূহ” নামক এই আর্টিকেলটি পড়ুন।

যাইহোক এখনোও আপনি চিন্তা করছেন যে একজন উদোক্তা হবেন এবং একটা নতুন ব্যবসা শুরু করবেন? চমৎকার! এখন আপনার নিজেকে নিম্নোক্ত ২০টি প্রশ্ন জিজ্ঞেস করুন এটা নিশ্চিত করার জন্য যে আপনি সঠিক অথনৈতিক এবং ব্যাবসায় খুটিনাটি বিষয়ে চিন্তা করছেন।

ব্যবসা শুরু করার চিন্তা করছেন?

ব্যবসা শুরু করার পূর্বে অপরির্হায ২০টি প্রশ্ন করুন নিজেকে

সুতরাং একজন উদোক্তা হওয়ার জন্য যা দরকার তা আপনি পেয়েছেন? এখন নিজেকে এই ২০টি প্রশ্ন করুন এটা নিশ্চিত করার জন্য যে আপনি ব্যবসার সঠিক গুরুত্বর্পূন সিদ্ধান্ত নিয়ে ভাবছেন:

১. কেন আমি ব্যবসা শুরু করতেছি?

২. আমি কি ধরনের ব্যবসা করতে চাই?

৩. কে আমার আদর্শ কাস্টমার?

৪. কোন ধরনের প্রোডাক্ট অথবা সার্ভিস আমার ব্যবসা প্রদান করবে?

৫. ব্যবসা শুরু করার জন্য যে বিনিয়োগ এবং সময় প্রয়োজন তা ব্যয় করতে আমি কি প্রস্তুত?

৬. বিদ্যমান বাজারের অন্যান্যদের সাথে আমার ব্যবসায় ধারনা এবং প্রোডাক্টস অথবা সার্ভিসগুলোর পার্থক্যসমূহ কি?

৭. আমার ব্যবসায়িক অবস্থান কোথায় হবে?

৮. আমার কতজন কর্মচারী প্রয়োজন?

৯. আমার কি ধরনের সাপ্লাইয়ার প্রয়োজন?

১০. ব্যবসা শুরু করার জন্য আমার কত টাকা বিনিয়োগ করা প্রয়োজন?

১১. আমার কি ঋণ নেওয়া প্রয়োজন?

১২. আমার প্রোডাক্ট কিংবা সার্ভিসগুলো সহজলভ্য হতে কত সময় লাগবে?

১৩. ব্যবসা হতে লাভ হওয়ার পূর্বে আমি কত সময় পর্যন্ত ব্যবসা চলমান রাখবো?

১৪. কে আমার প্রতিযোগী হচ্ছে?

১৫. প্রতিযোগীদের সাথে তুলনা করে কিভাবে আমি আমার প্রোডাক্টের মূল্য নির্ধারন করবো?

১৬. কিভাবে আমার ব্যবসার বৈধ/আইনসম্মত কাঠামো স্থাপন করবো?

১৭. আমাকে কি কর দিতে হবে?

১৮. আমার কি ধরনের ইনসুরেন্স প্রয়োজন?

১৯. কিভাবে আমি ব্যবসা পরিচালনা করবো?

২০. কিভাবে আমি ব্যবসার বিজ্ঞাপন দেবো?

ব্যবসায়ে বিজ্ঞ পরামর্শদাতাকে খুজে বের করা

আপনার ব্যবসা শুরু করার প্রথম মাসে আপনাকে অনেক গুরুত্বর্পূন সিদ্ধান্ত নিতে হবে। কিন্তু আপনি নিজে সব সিদ্ধান্ত একা নিতে পারবেন না। পরিশেষে, আপনিই হচ্ছেন আপনার ব্যবসার একমাত্র দায়িত্বর্পূন ব্যাক্তি কিন্তু আপনাকে সর্বদা আলোচনা করতে হবে একজন ব্যবসায়ে বিজ্ঞ পরামর্শদাতার সঙ্গে পরামর্শ পাওয়ার জন্য।

একজন ব্যবসায়ে বিজ্ঞ পরামর্শদাতা কি?

একজন ব্যবসায়ে বিজ্ঞ পরামর্শদাতা হচ্ছেন এমন একজন ব্যাক্তি যিনি ঐ পথ ইতিমধ্যেই পার হয়ে এসেছেন যে পথে আপনি হাটতে যাচ্ছেন। সে এমন একজন যিনি প্রচুর অভিজ্ঞতাসম্পন্ন, সফল এবং পরামর্শ ও পথনির্দেশনা দিতে আগ্রহী কোনো প্রকার ব্যাক্তিগত র্স্বাথ ছাড়াই।

কোন মন্তব্য নেই:

Popular Posts