Recent post

মঙ্গলবার, ৭ জুন, ২০১৬

কম্পিউটার সার্ভিস সেন্টারের লাভজনক বিজনেস কীভাবে শুরু করবেন?



কম্পিউটার সার্ভিস সেন্টারের লাভজনক বিজনেস কীভাবে শুরু করবেন?

যে কোন বিজনেস শুরুর আগে সেই বিজনেস সম্পর্কে ব্যাপক ধারণা এবং রিসার্চ করে বিজনেস শুরু করা উচিত। একটি কম্পিউটার রিপেয়ার সেন্টার বিজনেস শুরু করার জন্য প্রয়োজনীয় সকল পয়েন্ট নিচে বিশ্লেষণ করা হলঃ

বিজ্ঞপ্তি দেওয়াঃ
 আপনি আপনার বিজনেস শুরু করতেছেন এবং আপনার সার্ভিস সম্পর্কে ক্রেতা বিক্রেতা সকলকে জানাতে হবে। আপনার বিজনেসের বিজ্ঞাপন অনেকভাবেই দিতে পারবেন ইন্টারনেট, টিভি, রেডিও, নিউজপেপার ইত্যাদি। বিজ্ঞাপন প্রদান সাধারনত আপনার বাজেট এবং সাকসেস রেইটের উপর নির্ভর করবে। যদি আপনি সফল ভাবে বিজনেস করতে পারেন তাহলে আপনি সাকসেস রেইটের উপর হিসেব করে আপনার বিজ্ঞাপন প্রদানের পরিমাণ বাড়াতে পারেন। যদি আপনার বাজেট কম হয়ে থাকে তাহলে অল্প বাজেটেই বিজ্ঞাপন প্রদান শুরু করতে হবে।

ইনস্যুরেন্সঃ 
কম্পিউটার রিপেয়ার বিজনেসের ধরণের উপর বিশ্লেষণ করে আপনার বিজনেসের ইনস্যুরেন্স করুন। কারণ যে কোন সময় যে কোন ধরণের দুর্ঘটনা ঘটতে পারে এবং প্রথম অবস্থায় তার আশংখ্যা একটু বেশি।

গুদামজাতকরণঃ 
যেহেতু আপনি কম্পিউটার রিপেয়ার এবং অনেক যন্ত্রাংশ বিক্রি করবেন তাই একটি গুদাম ঘর অবশ্যই প্রয়োজন। আপনার গুদামঘর এর সাথে আপনার বিজনেস শোরুম এর যোগাযোগ ব্যাবস্থা ভাল থাকতে হবে এবং তা যাতে দ্রুত হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আর আপনার সকল ধরণের যন্ত্রাংশের স্যাম্পল হিসেবে আপনার শোরুমে রাখতে হবে। কাস্টমার অর্ডার করার পর অবশ্যই দ্রুত গুদাম থেকে পন্য নিয়ে কাস্টমারকে পরীক্ষা করে প্রদান করতে হবে।

লোকেশনঃ 
লোকেশন প্রতিটি বিজনেস সফলভাবে গড়ে উঠার জন্য ব্যাপক প্রভাব ফেলে। আপনি ইচ্ছা করলেই আপনার বিজনেসকে প্রসার করতে পারবেন না। আবার অনেক সময় আপনার ইচ্ছার বাইরেও টার্গেট ফিলআপ হয়ে যায় শুধুমাত্র লোকেশনের কারনে। যেমন উদাহরণ হিসেবে দেওয়া যাকঃ কাঁচাবাজারের মাঝখানে কম্পিউটার রিপেয়ার সেন্টার খুললে ব্যাবসা হবে না। অবশ্যই আপনাকে রিপেয়ার সেন্টারটি এমন পজিশনে করতে হবে যেখানে প্রযুক্তি প্রিয় মানুষের চলাফেরা বেশি, আশে পাশে বিভিন্ন বড় বড় নিত্যপ্রয়োজনীয় ব্যাবসা এমন স্থানে মোটামুটি ভাল ব্যাবসা হতে পারে। তবে তা পজিশন বোঝে ভিন্ন হতে পারে।

প্রোডাক্ট প্রাইসিংঃ 
সব কিছুই করলেন কিন্তু আপনার প্রডাক্টের দাম আকাশ ছোঁয়ার বাইরে তাহলে কি কেউ আপনার প্রোডাক্ট কিনবে? কখন ও না, তাই চাহিদা অনুযায়ী এলাকার মানুষের আর্থিক অবস্থা, প্রোডাক্টের পাইকারি দাম ইত্যাদি সকল কিছু বিবেচনা করে প্রোডাক্ট প্রাইসিং করবেন। তবে কম্পিউটার রিপেয়ার সেন্টারে এই নিয়ে তেমন ঝামেলা হবে না। কারণ সকল প্রোডাক্টের প্রাইস আগে থেকে ফিক্সড থাকে।

আশাকরি উপরের দিকগুলো বিবেচনা করে একটি ভাল কম্পিউটার রিপেয়ার সেন্টার গড়ে তুলতে পারবেন।



কোন মন্তব্য নেই:

Popular Posts