Recent post

বুধবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৬

কালোজিরা ও ঔষধি গাছ।



কালোজিরা – কালোজিরার উৎপাদন প্রযুক্তি
মাটি ও আবহাওয়া জলাবদ্ধতামুক্ত উঁচু ও মাঝারি উঁচু এমন জমিতে কালোজিরা চাষ করা হয়ে থাকে।
দো-আঁশ থেকে বেলে দো- আঁশ মাটি এটি চাষের জন্য উত্তম। জমিতে পানি সেচ এবং নিষ্কাশনের ব্যবস্থা থাকা ভালো। শুষ্ক ও ঠান্ডা আবহাওয়া কলোজিরা চাষের জন্য খুবই উপযোগী। মেঘাচ্ছন্ন পরিবেশ রোগ বালাইয়ের বিস্তারের জন্য অনুকূল। ফুল ফোটার সময়ে বৃষ্টি হলে কালোজিরার ফলন কমে যায়। জমি তৈরি সাধারণত ৩-৪টি চাষ করে মই দিয়ে মাটি ঝুরঝুরে এবং আগাছা পরিষ্কার করে জমি তৈরি করা হয়। সারের পরিমাণ ও প্রয়োগ পদ্ধতিঃ বাংলাদেশের প্রায় অধিকাংশ জমিতেই জৈব সারের ঘাটতি রয়েছে। তাই সম্ভব হলে জৈব সার বেশি পরিমাণে দেয়াই ভালো। নিম্নে হেক্টর প্রতি জৈব ও অজৈব সারের পরিমাণ উল্লেখ করা হলোঃ সারের নাম পরিমাণ পচা গোবর ৫-১০ টন ইউরিয়া ১২৫ কেজি টিএসপি ১০০ কেজি এমপি ৭৫ কেজি। জমি চাষের পূর্বে সম্পূর্ণ পচা গোবর সার জমিতে ছিটিয়ে দিতে হয়। অর্ধেক ইউরিয়া, সম্পূর্ণ টিএসপি এবং এমপি সার শেষ চাষের আগে জমিতে ছিটিয়ে ভালোভাবে মাটিতে মিশিয়ে দিতে হয়। ইউরিয়া সার বীজ বপনের ৪০ দিন পরে আগাছা নিড়ানোর পর উপরি প্রয়োগ করতে হয়। মাটিতে প্রয়োজনীয় রস না থাকলে সার উপরি প্রয়োগের পর সেচ দেয়া ভালো। অন্যান্য পরিচর্যা আগাছা দমন গাছের দৈহিক ও ফলন বৃদ্ধির জন্য সময়মত আগাছা নিড়ানো ও গাছ পাতলাকরণ অতীব জরুরি। সাধারণ বীজ ১৫-২০ দিন পর আগাছা নিড়ানো উচিত। উপরি বর্ণিত গাছ থেকে গাছের দূরত্ব বজায় রাখার জন্য পাতলাকরণ করা উচিত। এ ফসলের জন্য ২-৩টি নিড়ানো ও পাতলা করণের কাজ করতে হয়। সেচ ও নিষ্কাশন মাটিতে রস না থাকলে বীজ বপনের পর হালকা সেচ দেয়া ভালো। মাটির ধরন ও বৃষ্টির ওপর নির্ভর করে জমিতে মোট ২-৩টি সেচ দেয়া যেতে পারে। রোগ ও পোকা-মাকড় দমন কালোজিরার জমিতে তেমন একটা পোকা-মাকড়ের আক্রমণ দেখা যায় না। তবে কিছু ছত্রাকের আক্রমণ লক্ষ্য করা যায়। ছত্রাকের আক্রমণ দেখা দিলে রিডোমিল গোল্ড বা ডাইথেন এম-৪৫ নামক ছত্রাকনাশক প্রতি লিটার পানিতে ২ গ্রাম হারে মিশিয়ে ১০ দিন পরপর ২-৩ বারে স্প্রে করা যেতে পারে। ফসল সংগ্রহঃ বীজ বপনের ১৩৫-১৪৫ দিনের মধ্যে গাছ হলদে বর্ণ ধারণ করে এবং এ সময় কালোজিরা সংগ্রহ করতে হয়। এ সময় গাছ উত্তোলনের পর শুকোনোর জন্য রোদে ছড়িয়ে দিতে হয়। মাড়াই, ঝাড়াই ও সংরক্ষণ হাত দ্বারা ঘসে কিংবা লাঠি দিয়ে পিটিয়ে বীজ বের করা হয়। বীজগুলো পরিষ্কার করে এবং ভালোভাবে রোদে শুকানোর পর ঠান্ডা করে পলিথিনের ব্যাগ/প্লাস্টিকের পাত্রে/টিনের কৌটায় রেখে মুখ ভালোভাবে বন্ধ করে রাখতে হয়। চটের বস্তায় কলোজিরা রাখলে ঠান্ডা ও শুষ্ক জায়গায় রেখে সংরক্ষণ করতে হয়।

কালোজিরা (Nigella Sativa Linn.) পরিচিতিঃ
মাঝারী জাতীয় নরম মৌসুমী গাছ, একবার ফুল ও ফল হয়ে মরে যায়। বৈশিষ্ট্যঃ উচ্চতায় ২০-৩০ সেমি (৮-১২ ইঞ্চি), পাতা সরু ও চিকন, সবুজের মধ্যে ছাই- ছাই রং মেশানো। জোড়া ধরে সোজা হয়ে পাতা জন্মায়।
 ফুলঃ
 স্ত্রী, পুরুষ দুই ধরণের ফুল হয়, নীলচে সাদা (জাত বিশেষে হলুদাভ) রং। পাঁচটি পাঁপড়ি।
 ফলঃ
 গোলাকার ফল, কিনারায় আঁকর্শির মত রাড়তি অংশ থাকে।
 বীজঃ
 কালো রং এর প্রায় তিন-কোনা আকৃতির বীজ। বীজকোষ খাঁজ আকারে ফলের সাথে লম্বালম্বি ভাবে থাকে। প্রতিটি ফলে ২০-২৫ টি বীজ থাকতে পারে। 
ব্যবহারঃ 
মশলা হিসাবে ব্যাপক ব্যবহার। পাঁচ ফোড়নের একটি উপাদান। ইউনানী, কবিরাজী ও লোকজ চিকিৎসায় বহু রকমের ব্যবহার আছে। প্রসাধনীতেও ব্যবহার হয়। 
যে অংশটি ব্যবহার করা হয়ঃ শুকনো বীজ ও বীজ থেকে পাওয়া তেল। 
পরিবেশ:
 প্রচুর রোদ লাগে এমন যে কোন সমতল জমি। মাটিঃ
 যে কোন মাটিতেই জন্মায়। বেলে-দোঁআশ মাটিতে ফলন ভাল হয়।
বপন সময়ঃ 
অগ্রহায়নের শেষ থেকেই লাগানো যায়। বৃষ্টির সম্ভাবনা থাকলে পৌষের প্রথমে লাগানো ভাল। জমি তৈরীঃ
 ভাল করে কুপিয়ে বা লাঙ্গল দিয়ে মাটি মিহি করতে হবে। নিড়ানি দিয়ে ঘাস ও আগাছা পরিষ্কার করতে হবে। অল্প পরিমান, অর্থাৎ ১০ শতাংশ বা তার কম জমিতে চাষ করলে ৫ সেমি/ ২ ইঞ্চি উঁচু বেড তৈরী করা ভাল। ১০ শতাংশ জমিতে ১০ কেজি পচা গোবর ও ২ কেজি পচা খৈল, অথবা ১০ কেজি পরিমাণ যে কোন কম্পোস্ট মাটির সাথে ভালোভাবে মিশিয়ে বেড তৈরী করা যেতে পারে। মিহি মাটি দিয়ে সামান্য উঁচু বেড তৈরী করলে বেশি সার লাগবে না। খেয়াল রাখতে হবে যাতে কমপক্ষে ৬ ইঞ্চি (১৫ সেমি) মাটি আলগা থাকে। অগ্রহায়নের মাঝামাঝি সময়ে মাটিতে ‘জো’ আসলে জমি তৈরী করা আরম্ভ করা যেতে পারে। সার মেশানোর ১ সপ্তাহ পরে প্রয়োজন হলে একবার নিড়ানি দিয়ে বেড তৈরী শেষ করতে হবে। 
বপনঃ
 ১ ফুট বা ৩০ সেমি, দূরে দূরে ১-৪ ইঞ্চি গর্ত করে প্রতি গর্তে ২-৩টি করে বীজ পুঁততে হবে, খেয়াল রাখতে হবে বীজ বেশী গভীরে যেন না যায়। বীজের পরিমানঃ
 ১০ শতাংশ জমিতে ৩৫০-৪০০ গ্রাম বীজ। বীজ শোধনঃ আলাদা করে শোধনের দরকার নেই। তবে বোনার আগে ভাল করে ধূয়ে ধূলাবালি ও চিটা বীজ সরিয়ে নেওয়া ভাল। ভেজা বীজ বপন করা উচিৎ।
 পরিচর্যাঃ
 বীজ লাগানোর পরই হালকা করে মাটি দিয়ে গর্ত ঢেকে দিতে হবে। পাখিতে বীজ খেতে না পারে, সতর্ক থাকতে হবে। প্রয়োজন হলে আগাছা পরিষ্কার করতে হবে।
 সেচঃ 
সেচের প্রয়োজন নেই। তবে নতুন চারা লাগানোর পর রোদ বেশি হলে ছিটিয়ে পানি দেওয়া যেতে পারে; সন্ধ্যায় পানি ছিটিয়ে দেওয়া ভাল।
 সার প্রয়োগঃ
 জমি তৈরীর সময় ছাড়া পরে আর সার দেওয়া প্রয়োজন নেই। 
পোকা মাকড় ও রোগবালাই :
 কালোজিরা সহজে পোকা মাকড়ে আক্রান্ত করে না। বরং এর স্বাভাবিক পোকা মাকড় ধ্বংসের ক্ষমতা আছে। সেরকম রোগ বালাই হয় না।
সময় কালঃঅংকুরোদগম/ চারা গজানো ঃ ১২-১৬ দিন/ ০-২ সপ্তাহের মধ্যে গাছের বৃদ্ধিঃ ৩০-৪০ দিন/২-৫ সপ্তাহের মধ্যে ফুল আসবেঃ ৩৫-৪২ দিন/ ৬-৭ সপ্তাহের মধ্যে ফল আসবেঃ ৪২- ৫৫ দিন/৭-৮ সপ্তাহের মধ্যে ফল পাকবেঃ ৬০-৮৫ দিন/ ৯-১২ সপ্তাহের মধ্যে বীজ বপনের পর সর্বমোট ১২ সপ্তাহের মধ্যে ফসল পাকবে ও তোলার সময় হবে অর্থাৎ পৌষের প্রথমে চাষ করলে ফাল্গুন-চৈত্রে ফসল তোলা যাবে।
 ফলনঃ ১০ শতাংশ জমিতে উপরোক্ত বর্ণনা অনুযায়ী চাষ করলে গড়ে ৩০-৩৫ কেজি কালোজিরা পাওয়া যাবে। 
ফসল সংগ্রহঃ
 ফাল্গ্হন-চৈত্রে গাছ মরে গেলে গাছ থেকে ফল সংগ্রহ করে ২ দিন রোদে শুকিয়ে নিয়ে হাতে মাড়াই করে বীজ সংগ্রহ করা যায়। গাছে সামান্য রস থাকতেই ফল সংগ্রহ করা উচিত, নয়ত বীজ জমিতে ঝরে পড়তে পারে।
 সংরক্ষণঃ
 চটের বস্তায় বা মাটির পাত্রে বীজ সংরক্ষণ করা যেতে পারে। অন্তত: এক বছর পর্যন্ত বীজ সংরক্ষণ করা যায়। শুকনো, অন্ধকার জায়গায় রাখতে হবে।
স্বাস্থ্য নিরাপত্তায় মসলা:
প্রতিদিনের খাবার রান্নায় ভোজনরসিক বাঙালির কাছে মসলা একান্ত অপরিহার্য। মসলা খাদ্যকে সুস্বাদু, সুগন্ধি ও আকর্ষণীয় করে তোলে। খাদ্য সংরক্ষণে এবং খাদ্যের গুণাগুণ বজায় রাখতেও মসলা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বর্তমানে দেশে প্রায় ১৭ ধরনের মসলা চাষ হয়। তবে কিছু কিছু মসলা যেমন- দারুচিনি, এলাচ, লবঙ্গ, জিরা এসব সম্পূর্ণ আমদানিনির্ভর। সব ধরনের মসলায় রয়েছে যথেষ্ট পুষ্টিগুণ। পুষ্টিগুণের পাশাপাশি এসব মসলা ঔষধিগুণেও সমৃদ্ধ। যা আমাদের স্বাস্থ্য সুরক্ষায় রাখতে পারে গুরুত্বপূর্ণ অবদান। আমাদের স্বাস্থ্য নিরাপত্তায় কয়েকটি বহুল ব্যবহৃত মসলার পরিচিতি ও ব্যবহার নিচে উল্লেখ করা হল-
কালোজিরা
কালোজিরা একটি বীরুৎজাতীয় উদ্ভিদ। ফলের আকার গোলাকার। বীজ কালো বর্ণের ত্রিকোণাকার। এই বীজকেই কালোজিরা বলা হয়। মসলা হিসেবে কালোজিরা ব্যাপক ব্যবহার হয়ে থাকে। এটি পাঁচ ফোঁড়নের একটি উপাদান। এর রয়েছে অনেক ভেষজগুণ।
ব্যবহার
প্রতিদিন সকালে ১ চিমটি কালোজিরা এক গ্লাস পানির সঙ্গে খেলে ডায়াবেটিস রোগীর রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণে থাকে।
নিয়মিত কালোজিরা খেলে চুলের গোড়ায় ঠিকমতো পুষ্টি পায় ফলে চুলের বৃদ্ধি ভালো হয় এবং চুলপড়া বন্ধ হয়।
দাঁতের ব্যথা হলে হালকা গরম পানিতে কালোজিরা দিয়ে কুলকুচ করলে ব্যথা কমে।
হাঁপানী রোগীদের শ্বাসকষ্টজনিত সমস্যায় দীর্ঘদিন কালোজিরা সেবনে উপকার পাওয়া যায়।
যাদের শরীরে পানি জমে হাত-পা ফুলে যাওয়ার সমস্যা রয়েছে, নিয়মিত কালোজিরা সেবনে এ সমস্যা দূর হয়।
প্রসবোত্তরকালে কালোজিরা বাটা সেবনে প্রসূতি মায়েদের স্তন্যদুগ্ধ বৃদ্ধি পায়।
নারীদের মাসিক নিয়মিতকরণে এবং মাসিকের ব্যথা নিবারণে কালোজিরা কার্যকর।
সর্দিকাশি সারাতে এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কালোজিরা খুবই সহায়ক।
তিল তেলের সঙ্গে কালোজিরা বাটা ফোঁড়ায় লাগালে ফোঁড়ার উপশম হয়।
কালোজিরা যৌনক্ষমতা বাড়ায়।
নিয়মিত অল্প পরিমাণে কালোজিরা খেলে মস্তিষ্কসহ শরীরের বিভিন্ন অঙ্গে রক্ত সঞ্চালন সঠিকভাবে হয় এতে স্মরণশক্তি বাড়ে এবং সুস্বাস্থ্য বজায় থাকে।

মেথি
মেথি এক ধরনের বর্ষজীবী বীরুৎ। এর পাতা শাক হিসেবে খাওয়া যায়। বীজ মসলা হিসেবে ব্যবহৃত হয়। মেথি পাঁচ ফোঁড়নের একটি উপাদান। লোকজ চিকিৎসায় মেথির রয়েছে বহুবিধ ব্যবহার।

ব্যবহার

প্রতিদিন সকালে খালি পেটে মেথি চিবিয়ে খেলে রক্তের চিনির মাত্রা কমে।
নিয়মিত মেথি খেলে রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং স্ট্রোকের ঝুঁকি কমে যায়।
দইয়ের সঙ্গে মেথি বীজের গুঁড়া মিশিয়ে চুলে লাগালে চুলের গোড়া শক্ত হয় এবং চুল পড়া বন্ধ হয়।
মেথি পিষে খেলে মাতৃদুগ্ধ বৃদ্ধি পায়।
রাতে একগ্লাস পানিতে মেথি ভিজিয়ে রেখে সকালে সেই পানি খেলে কৃমির সমস্যা দূর হয়।
মেথি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শরীরকে সতেজ রাখে।

আদা
আদা একটি বর্ষজীবী কন্দাল গুল্ম, প্রায় এক মিটার পর্যন্ত উঁচু হতে দেখা যায়। বাংলাদেশের প্রায় সব এলাকাতেই কমবেশি আদার চাষ হয়। তবে চট্টগ্রাম ও পার্বত্য জেলাগুলোর পাহাড়ি এলাকায় আদার চাষ বেশি হয়। বিভিন্ন রান্নায় মসলা হিসেবে ব্যবহৃত হলেও আদার রয়েছে দুর্লভ ঔষধিগুণ।
ব্যবহার
খাওয়ার আগে সৈন্ধব লবণ দিয়ে একটু আদা চিবিয়ে খেলে ক্ষুধা বাড়ে এবং গলার কফ, মুখের বিরসতা ও জিভের জড়তা কেটে যায়।
সর্দি ও জ্বরে আদার রসে মধু মিশিয়ে খেলে উপকার হয়।
শরীর চাকা চাকা হয়ে ফুলে উঠলে পুরানো গুড়ের সঙ্গে আদার রস মিশিয়ে খেলে উপশম হয়।
পুরানো আমাশয়ে এক গ্রাম শুকনা আদার গুঁড়া গরম পানির সঙ্গে খেলে উপকার হয়।
এক চামচ আদার রসে এক চামচ তুলসী পাতার রস মিশিয়ে খেলে বসন্তের গুটি তাড়াতাড়ি বেরিয়ে আসে।
ছাগলের দুধের সঙ্গে আদার রস মিশিয়ে খাওয়ালে হিক্কা থেমে যায়।
কোন জায়গা কেটে গেলে সেখানে একটু শুকনা আদার গুঁড়া টিপে দিলে রক্ত পড়া বন্ধ হয়ে যায় ও কাটার ক্ষত তাড়াতাড়ি সেরে যায়।
আদা উদ্দীপক ও বায়ুনাশক হিসেবে কাজ করে। আদার রস অত্যন্ত জনপ্রিয়ভাবে পেট ফাঁপা, বমি, স্বরভাঙ্গা, কাশি, গলা খুসখুস করা, কোষ্ঠকাঠিন্য, কান ব্যথা ও মাথা ব্যথার চিকিৎসায় ব্যবহৃত হয়।
তেজপাতা
তেজপাতা মাঝারি ধরনের সুগন্ধবিশিষ্ট চিরসবুজ বৃক্ষ। এটি ১৫-১৬ মিটার পর্যন্ত উঁচু হয়। সিলেটের পাহাড়ি এলাকায় বনাঞ্চলে এটি প্রাকৃতিকভাবে জন্মে। বর্তমানে দেশের বিভিন্ন এলাকায় এর চাষ হচ্ছে। তেজপাতার রয়েছে দুর্লভ কিছু ঔষধিগুণ।
ব্যবহার
তেজপাতা গাছের ছাল ও পাতা বেটে রস খেলে অজীর্ণ এবং পেটের পীড়া ভালো হয়। যারা গুরুপাক খাদ্য সহজে হজম করতে পারে না, তাদের জন্য তেজপাতা গাছের রস খুবই কার্যকর ওষুধ।
তেজপাতার রস কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এ রস হৃদযন্ত্রের পেশীগুলোর কার্যক্ষমতা বাড়ায়। তেজপাতার রস শরীরে রক্ত সংবহনতন্ত্রকে সংবেদনশীল করে তোলে এবং শরীরে রক্ত পরিবহন মসৃণ করে তোলে।
ঠাণ্ডাজনিত বা উচ্চভাষণজনিত স্বরভঙ্গে ৫-৭ গ্রাম তেজপাতা থেঁতো করে ৩-৪ কাপ পানিতে সিদ্ধ করে ১ কাপ থাকতে নামিয়ে ছেঁকে নিয়ে আধ ঘণ্টা পর পর একটু একটু করে খেলে স্বরভঙ্গটা চলে যাবে।
রক্ত প্রস্রাবে ৫-৭ গ্রাম তেজপাতা থেঁতো করে ২-৩ কাপ গরম পানিতে ২ ঘণ্টা ভিজিয়ে ভিজিয়ে রেখে ছেঁকে নিয়ে ১ ঘণ্টা পর পর একটু একটু করে খেলে উপকার হয়। একদিনে উপশম না হলে এটি ২-৩ দিন খেতে হয়।
দুটি তেজপাতা গরম পানিতে ধুয়ে নিয়ে একটু থেঁতো করে সিকি কাপ পানিতে কয়েক ঘণ্টা ভিজিয়ে রেখে পরিষ্কার নেকড়া দিয়ে চেঁকে নিয়ে সেই পানি চোখে দিলে চোখ ওঠা সেরে যায়।
তেজপাতা চন্দনের মতো করে বেটে গায়ে মাখালে গায়ের দুর্গন্ধ সেরে যায়।
ঘামাচি হলে তেজপাতা বাটা গায়ে মেখে আধ ঘণ্টা পর গোসল করলে ঘামাচি সেরে যায়।
তেজপাতা চূর্ণ দিয়ে দাঁত মাজলে মাড়ির ক্ষত সেরে যায়।
তেজপাতা সেদ্ধ করে সে পানি দিয়ে কুলি করলে অরুচি চলে যায়।
পেঁয়াজ
পেঁয়াজ একটি বর্ষজীবী কন্দাল উদ্ভিদ। কন্দের রঙ গোলাপি থেকে খয়েরি। পেঁয়াজের একটি ঝাঁঝালো গন্ধ আছে এজন্য পেঁয়াজ কাটার সময় চোখে পানি আসে। মসলা হিসেবে পেঁয়াজের ব্যবহার ব্যাপক। আয়ুর্বেদ শাস্ত্রে পেঁয়াজকে সুকন্দক হিসেবে উল্লেখ করা হয়েছে। এর রয়েছে বহুবিধ ঔষধিগুণ।
ব্যবহার
নাক বন্ধ, কপাল ভার, মনে হয় যেন জ্বর আসছে। এমন হলে পেঁয়াজের রস করে নস্যি টানলে সর্দি বেরিয়ে যায় এবং জ্বরও সেরে যায়। সর্দিজনিত মাথা ধরা থাকলে তাও সেরে যায়।
গরমে বা অন্য কোন কারণে শরীর কষে গেলে প্রস্রাবে জ্বালা পোড়া হয়। এ ক্ষেত্রে এক চামচ পেঁয়াজের রস ঠাণ্ডা পানিতে মিশিয়ে খেলে ওই অসুবিধা সেরে যায়।
হিক্কা উঠলে ২৫-৩০ ফোটা পেঁয়াজের রস একটু পানিতে মিশিয়ে ২-৩ বারে খেলে হিক্কা বন্ধ হয়ে যায়।
অনেকে প্রস্রাবের বেগ থামাতে পারেন না। এক্ষেত্রে প্রতিদিন এক চামচ করে পেঁয়াজের রস খেলে উপকার পাওয়া যায়।
অনেক সময় পেট খোলাসা হয়ে পায়খানা হয় না। এক্ষেত্রে এক থেকে দেড় চামচ পেঁয়াজের রস সমপরিমাণ গরম পানিতে মিশিয়ে খেলে সমস্যার উপশম হয়।
কাঁচা পেঁয়াজ খেলে দাঁত ও মুখের অনেক রোগ সেরে যায়।
পেঁয়াজ রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এটি উত্তেজক ও যৌনশক্তি বর্ধক হিসেবেও কাজ করে।

হলুদ
হলুদ একটি বর্ষজীবী কন্দাল ও গুল্মজাতীয় উদ্ভিদ। হলুদের কাণ্ড মাটির নিচে বাড়ে, ওপরে থাকে শুধু এর পাতা। সিলেট, চট্টগ্রাম ও পার্বত্য জেলাগুলোর পাহাড়ি এলাকায় হলুদের চাষ বেশি হয়। তরকারি ও বিভিন্ন খাদ্যদ্রব্যের রঙ আকর্ষণীয় করতে মসলা হিসেবে আমাদের রান্নঘরে প্রতিদিন হলুদ ব্যবহার করা হয়। এছাড়াও হলুদ ঔষধিগুণে যথেষ্ট সমৃদ্ধ। রক্তের বিভিন্ন রোগে হলুদের রস ব্যাপকভাবে ব্যবহৃত হয়।
ব্যবহার
হলুদের এক নাম কৃমিঘ্ন বা কৃমিনাশকারী। কাঁচা হলুদের রস ১৫-২০ ফোঁটা সামান্য লবণ মিশিয়ে সকালে খালি পেটে খেলে কৃমির উপদ্রব কমে।
অনেক শিশুর কথা বলতে আটকে যায় বা তোতলায়। সেক্ষেত্রে ১ চামচ ঘিয়ে ২-৩ গ্রাম হলুদের গুঁড়া একটু ভেজে অল্প অল্প করে খেলে তোতলামি কমে যায়।
প্রস্রাবের জ্বালাপোড়া হয় সঙ্গে পুঁজের মতো লালা ঝরে। এক্ষেত্রে ১ চামচ কাঁচা হলুদের রসের সঙ্গে একটু মধু বা চিনি মিশিয়ে খেলে উপশম হয়।
কোন খাবার খেয়ে শরীরে এলার্জি দেখা দিলে ১ ভাগ নিম পাতার গুঁড়া, ২ ভাগ হলুদের গুঁড়া ও ৩ ভাগ আমলকীর গুঁড়া একত্রে মিশিয়ে প্রতিদিন সকালে ১ গ্রাম করে কিছুদিন খেলে উপকার পাওয়া যায়।
কাঁচা হলুদ শুকিয়ে গুঁড়া করে সঙ্গে উচ্ছে পাতার রস ও অল্প মধু মিশিয়ে খেলে হামজ্বর সেরে যায়।
কারও চোখ ওঠা হলে কিছু পরিমাণ হলুদ ছেঁচে তার সঙ্গে অল্প পানি মিশিয়ে ওই পানি দিয়ে চোখ ধুতে হবে এবং ওই পানিতে পরিষ্কার কাপড়ের টুকরা ভিজিয়ে তা দিয়ে চোখ মুছতে হবে। এতে চোখ তাড়াতাড়ি সেরে যায় এবং চোখের লালচে ভাবও কেটে যায়।
পোড়া হলুদের ছাই পানিতে গুলে সেটা ফোঁড়ায় লাগালে তা তাড়াতাড়ি পাকে এবং ফেটে যায়। আবার গুঁড়া লাগালে তা তাড়াতাড়ি শুকিয়েও যায়।
শরীরের কোন অংশ মচকে গেলে বা আঘাত লাগলে চুন, হলুদ ও লবণ মিশিয়ে গরম করে লাগালে ব্যথা ও ফোলা দ্রুত কমে যায়।
শরীরে চুলকানি হলে কাঁচা হলুদ ও নিমপাতা বাটার সঙ্গে একটু সরিষার তেল মিশিয়ে ৩-৪ দিন গায়ে মাখলে চুলকানি সেরে যায়।
রসুন
রসুন পেঁয়াজের মতো একটি ঝাঁঝালো কন্দাল উদ্ভিদ। বাংলাদেশের প্রায় সব এলাকাতেই এর চাষ হয়। কন্দ মসলা হিসেবে রান্নায় ব্যবহৃত হয়। ভেষজ ওষুধ হিসেবেও এর রয়েছে ব্যাপক ব্যবহার।
ব্যবহার
চরক ও সুশ্রুত সংহিতার মতে, স্বল্প মেধায়, বিস্মরণে, কৃমিতে, রাতকানায়, শুক্রতারল্যে, পাথুরী রোগে ও শরীরের জড়তায় দুই বা এক কোয়া রসুন চিবিয়ে খেয়ে একটু গরম দুধ খেলে উপকার পাওয়া যায়।
যখন পুরানো জ্বর ছাড়ে না, বাড়ে বা কমে কিন্তু একটু থেকেই যায়, তখন ৫-৭ ফোটা রসুনের রসের সঙ্গে আধা কাপ গাওয়া ঘি মিশিয়ে খেলে ২-৪ দিনের মধ্যেই জ্বর কমে যায়।
অল্প গরম দুধের সঙ্গে ১-২ কোয়া রসুন বাটা খেলে শুক্রতারল্য হয় না। শরীরের নিত্যক্ষয় রোধ হয় ও অস্থির বল বাড়ে।
সরিষার তেলে রসুন ভেজে সেই তেল মালিশ করলে বাতের যন্ত্রণা কমে যায়।
সর্দি হয় না অথচ মাথা ধরে, এ রকম হলে ১-২ ফোটা রসুনের রসের নস্যি নিলে উপকার পাওয়া যায়।
রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে রসুনের ভূমিকা কার্যকরী।
রসুনের রস নারকেল, সরিষা বা তিলের তেলের সঙ্গে মিশিয়ে নিয়মিত মাথায় ব্যবহার করলে চুল পাকা বন্ধ হয়। রসুন বেটে মাথায় প্রলেপ দিলে টাক পড়া বন্ধ হয়।
আমাশয় হলে সকাল বিকাল এক কোয়া কাঁচা রসুন চিবিয়ে খেলে উপকার পাওয়া যায়।
এক-দুই চামচ কাঁচা আমলকীর রসের সঙ্গে ১-২ কোয়া রসুন বাটা খেলে যৌবন দীর্ঘস্থায়ী হয়।
গোলমরিচ
গোলমরিচ একটি আংশিক পরজীবী লতানো গুল্ম। আশ্রয়ী গাছের কাণ্ড ও ডালে বেয়ে থাকে। বাংলাদেশের উত্তর-পূর্ব অঞ্চলের পাহাড়ি এলাকায় গোলমরিচের কিছু চাষ হচ্ছে। তবে দেশের অন্যান্য অঞ্চলেও এর চাষ সম্ভব। মসলা হিসেবে এটি আমাদের কাছে অতি পরিচিত।
ব্যবহার
ছোট ছেলেমেয়েদের কৃমিজনিত কারণে পেটের উপরিভাগে মোচড়ানো ব্যথা হলে ৫০ মি.গ্রা. গোলমরিচের গুঁড়া সামান্য দুধের সঙ্গে মিশিয়ে সকাল বিকাল খাওয়ালে ভালো ফল পাওয়া যায়।
ঠাণ্ডা লেগে গলায় ব্যথা হলে এক চামচ গোল মরিচের গুঁড়ার সঙ্গে অল্প লবণ মিশিয়ে একটু একটু করে চেটে খেলে গলা সেরে যায় ও ব্যথার উপশম হয়।
ঘষা রক্তচন্দন ও গোলমরিচের গুঁড়া পিষে ফোঁড়ায় লাগালে একদিনেই তা ফেটে যাবে।
পেটে বায়ু ও খেতে অরুচি হলে শুকনো কুল ও গোলমরিচের গুঁড়ার সঙ্গে সৈন্ধব লবণ ও চিনি মিশিয়ে মাঝে মাঝে চেটে খেলে পেটের বায়ু কমবে এবং অরুচি সেরে যাবে।
অর্শ, বদহজম ও কলেরা নিরাময়ে এবং উত্তেজক হিসেবে গোলমরিচের ব্যবহার আছে।
অনেক সময় মহিলাদের কোমরে যন্ত্রণা এবং স্তনের ব্যথা হয় কিন্তু মাসিক হয় না। এক্ষেত্রে ২৫০ মি.গ্রা. উলটকম্বলের ছালের চূর্ণ ও দুই চিমটি পরিমাণ গোলমরিচের গুঁড়া পানিতে মিশিয়ে প্রতিদিন একবার খেলে মাসিক হয়ে যাবে।
জিরা
জিরা শাখা-প্রশাখাযুক্ত একপ্রকার বর্ষজীবী বীরুৎ। গাছ ৩০-৫০ সেমি. উঁচু হয়। জিরার বীজ মসলা হিসেবে ব্যবহৃত হয়। বীজে রয়েছে অত্যাবশ্যকীয় তেল, ভিটামিন, আয়রন এবং ক্যালসিয়াম। বিভিন্ন রোগ নিরাময় ও প্রতিরোধে এর রয়েছে মূল্যবান ঔষধিগুণ।
ব্যবহার
জিরা হজমশক্তি বৃদ্ধি করে এবং পেট ব্যথা নিরাময় করে।
কোষ্ঠকাঠিন্য দূরীকরণ ও অর্র্শরোগ নিরাময়ে জিরা কার্যকরী।
জিরা অন্ত্রনালীর ক্ষত নিরাময় করে এবং বৃহদন্ত্রের ক্যান্সার প্রতিরোধ করে।
শ্বাসকষ্টজনিত সমস্যা এজমা ব্রঙ্কাইটিস ও রোগে জিরা উপকারী
জিরা রক্তশূন্যতা দূর করে এবং প্রসূতি মায়েদের স্তনদুগ্ধ বৃদ্ধি করে
ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করে সাধারণ ঠাণ্ডা থেকে শরীরকে রক্ষা করে।
জিরা ব্রণ ও ফোঁড়া প্রতিরোধ করে এবং ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে।
ধনিয়া
ধনিয়া বাংলাদেশের নিত্য ব্যবহৃত মসলাসমূহের অন্যতম। এটি একটি বর্ষজীবী বীরুৎ। গাছ ৪০-৯০ সেমি. পর্যন্ত উঁচু হয়। ধনিয়ার পাতা বিভিন্ন তরকারী, সালাদ, স্যুপ, পিঠা, চাটনি এসবের স্বাদ ও সুগন্ধ বাড়াতে ব্যবহার করা হয়। এছাড়া ধনিয়ার পাতা ও বীজ ভিটামিন-এ সমৃদ্ধ এবং এদের রয়েছে যথেষ্ট ভেষজগুণ।
ব্যবহার
ধনিয়া বীজ দিয়ে তৈরি চা মধু মিশিয়ে খেলে অজীর্ণ, এসিডিটি, ঢেকুর ওঠা, কোষ্ঠকাঠিন্য উপশম হয়।
ধনিয়া ও জিরার বীজ সেদ্ধ করা পানি নিয়মিত খেলে শরীর ঠাণ্ডা থাকে, রক্তের ক্ষতিকর কোলেস্টেরল মাত্রা কমে, ভালো কোলেস্টেরলের মাত্র বাড়ে, রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।
ছয় গ্রাম ধনিয়া বীজ আধা লিটার পানিতে সেদ্ধ করে চিনি মিশিয়ে একটু গরম থাকতে খেলে মহিলাদের অতিস্রাবজনিত সমস্যা সেরে যায়।
ধনিয়া শরীরে লোহিত কণিকা ও শুক্রাণু তৈরিতে সহায়ক।
ধনিয়া বৃহদন্ত্রের ক্যান্সারের ঝুঁকি কমায় এবং জলবসন্ত প্রতিরোধ করে।
ধনিয়া মূত্রনালীর প্রদাহ এবং আর্থ্রাইটিস নিরাময় করে।
ধনিয়া মুখের ক্ষত নিরাময় করে ও দুর্গন্ধ দূর করে।
ধনিয়া পাতার রস হলুদের গুঁড়ার সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে মুখের ব্রণ ও কালো দাগ সেরে যায়।

মৌরি

মৌরি ঝোপালো আকৃতির এক ধরনের বর্ষজীবী উদ্ভিদ। প্রায় এক মিটার উঁচু হয়। পাতা পালকের মতো ঘন। এর বীজ মসলা হিসেবে ব্যবহৃত হয়। এ মসলাটি শুধু রান্নার স্বাদই বাড়ায় না, এটি আমাদের স্বাস্থ্য নিরাপত্তায়ও কার্যকরী ভূমিকা পালন করে।
ব্যবহার
স্বল্প পরিমাণ বেলের চুর্ণের সঙ্গে মৌরি মিশিয়ে খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়।
মৌরি ও মিশ্রি ভালো করে পিষে সকাল-সন্ধ্যা এক চামচ করে খেলে চোখের জ্যোতি বাড়ে।
মধুর সঙ্গে মৌরি মিশিয়ে খেলে পুরানো কাশি নিরাময় হয়।
মাথাব্যথা, সন্ধিব্যথা ও বাতব্যথায় মৌরির বীজের তেল আক্রান্ত স্থানে দিনে ৩-৪ বার লাগালে ব্যথা সেরে যায়।
পাঁচ গ্রাম মৌরি ২ কাপ পানিতে সিদ্ধ করে অর্ধেক থাকতে নামিয়ে ছেঁকে নিয়ে সকাল বিকাল খেলে অজীর্ণ ও পেট ফাঁপায় উপকার পাওয়া যায়।
মৌরির বীজ চূর্ণ ৫-৭ গ্রাম পরিমাণ সকালে খালি পেটে ও রাতে খাবার পর কুসুমগরম পানিসহ খেলে মহিলাদের রজোনিঃসারক হিসেবে কাজ করে।
প্রসূতি মায়েদের স্তনের দুগ্ধবর্ধক হিসেবে মৌরি কার্যকরী।
কোন কারণে পেট ব্যথা হলে মৌরি চিবিয়ে খেলে পেট ব্যথা সেরে যায়।
মস্তিষ্কের যে কোন রোগ নিরাময়ে মৌরি উপকারী।
মৌরি খেলে মুখের দুর্গন্ধ দূর হয়।
লবঙ্গ
লবঙ্গের আর এক নাম লং। লবঙ্গ একটি চিরসবুজ গাছ। বহুসংখ্যক নরম ও নিম্নগামী ডাল চারিদিকে ছড়িয়ে পড়ে। গাছ প্রায় ৩০-৪০ ফুট উঁচু হয়। কচি পাতার রঙ লালচে। ফল পাকার আগেই বৃতিসহ ফুলের কুঁড়ি সংগ্রহ করা হয়। আর তা শুকিয়ে তৈরি করা হয় আমাদের পরিচিত লবঙ্গ। লবঙ্গ খুবই ঝাঁঝালো ঘ্রাণময় একটি মসলা। তবে ঔষধি হিসেবেও রয়েছে এর যথেষ্ট গুরুত্ব।
ব্যবহার
লবঙ্গ পিষে মধুসহ খেলে রক্তের শ্বেতকণিকার পরিমাণ বাড়ে।
এটি খাবারের রুচি ও খিদে বাড়ায় এবং বমিবমিভাব দূর করে।
লবঙ্গ দাঁতের ব্যথা ও পায়োরিয়া সারাতে কার্যকর।
চন্দনের গুঁড়ার সঙ্গে লবঙ্গ পিষে লাগালে ত্বকের যে কোন সমস্যা দূর হয়।
লবঙ্গ কফ ও কাশি নিরাময় করে।
লবঙ্গের তেলে রয়েছে এন্টিবায়োটিক ক্ষমতা। এটি গলার সংক্রমণরোধক হিসেবে কাজ করে এবং হাঁপানির মাত্রা কমায়।
এটি শরীরে উদ্দীপক হিসেবে কাজ করে এবং সৃজনশীলতা বাড়ায়।



এলাচি
এলাচি একটি বহুবর্ষজীবী হার্বজাতীয় উদ্ভিদ। মূল থেকে অনেক শাখা-প্রশাখা বের হয়। গাছ দেড় থেকে পাঁচ মিটার পর্যন্ত লম্বা হয়। কাণ্ডের গোড়া থেকে লম্বা শীষ বের হয়। তাতে অনেক ফুল ফোটে। ফুলের রঙ সাদা। ফল ত্রিকোণাকার ক্যাপসুল আকৃতির। ফলের ওপর পাতলা পিচ্ছিল বাদামি রঙের আবরণ থাকে। ফল মসলা হিসেবে ব্যবহৃত হয়। এছাড়া ঔষধি হিসেবেও এর রয়েছে বহুল ব্যবহার।
ব্যবহার
এক গ্রাম এলাচি বীজ সমপরিমাণ পিপুলচূর্ণ ও একটু গাওয়া ঘিসহ সেবন করলে হৃদরোগ ও হৃদরোগজনিত হাঁপানি উপশম হয়।
এলাচি বেটে গায়ে লাগালে চুলকানি ও দুর্গন্ধ চলে যায়।
এলাচি বীজ ব্রংকাইটিস, অর্শ, মূত্রপাথর ও কিডনিপাথর রোগে উপকারী।
এলাচি হজমশক্তি বাড়ায় এবং মুখের দুর্গন্ধ দূর করে।
দারুচিনি
দারুচিনি চিরসবুজ বৃক্ষ। উচ্চতা ৮ থেকে ১৬ মিটার পর্যন্ত হয়। পাতা বড়, ডিম্বাকৃতি এবং মোটা ও পুরু। দেখতে অনেকটা তেজপাতা গাছের মতো। এর ছাল মসলা হিসেবে ব্যবহৃত হয়। দারুচিনি খাবারে সুগন্ধ দেয়, খাবারকে সুস্বাদু করে তোলে। শুধু তাই না, অনেক রোগের ওষুধ হিসেবেও দারুচিনি ব্যবহৃত হয়।
ব্যবহার
একগ্রাম পরিমাণ দারুচিনি থেঁতো করে এক কাপ গরম পানিতে রাতে ভিজিয়ে রেখে সকালে ছেঁকে খেলে এবং সেই সঙ্গে দুই গ্রাম পরিমাণ দারুচিনি, একমুঠো দুর্বা এক টুকরা হলুদ একসঙ্গে বেটে গোসলের এক ঘণ্টা আগে গায়ে মাখলে চামড়ার উজ্জ্বলতা বাড়ে এবং গায়ের দুর্গন্ধ দূর হয়।
দারুচিনির পানি সেবন সেই সঙ্গে দারুচিনিচূর্ণ দুধের সরের সঙ্গে মিশিয়ে মেছতায় লাগালে মেছতা সেরে যায়।
দারুচিনি লবঙ্গ ও আদার সঙ্গে মিশিয়ে খেলে ইনফ্লুয়েঞ্জা সেরে যায়।
দারুচিনির তেল দাঁতের রোগ নিরাময়ে কার্যকর।
দারুচিনি সর্দি, কাশি ও আমাশয় রোগ উপশম করে এবং কৃমিনাশক হিসেবে কাজ করে।

কোন মন্তব্য নেই:

Popular Posts