Recent post

শুক্রবার, ৮ মার্চ, ২০১৯

হে উদাসী

হে উদাসী
ডেকে নিও এ ধরার যে কোনো বিন্দু
সে পদ্মা, গঙ্গা, কাবেরী কিংবা সিন্ধু
হাত বারিও যেন খড়কুটো হয়ে না ভাসি
আমি জানি বেশ , তুমি ঠিক কতটা উদাসী

আজ ঠিকানা পুরো ধোঁয়াশায়, সব মনে নেই
কোথা যায় মন, কেন উত্তাল, যে কোনো গল্পেই
সাড়া দেয়নিকো, সেই কাল গুনে, যবে মনে ভয়
আজ বুঝি তাই, সেটা অহেতুক ছিল সংশয়

দিন বলে দেয়, সেটা ভুল ছিল বড়ো ক্ষমাহীন
ভরা আক্ষেপ তাই মনজোড়া আর নিশিদিন
আমি জানি ঠিক, তুমি ভেবেছিলে বেশ অন্য
আমি সেসময়, বেশ পলাতক এক বন্য

কথা আর আজ কিছু পরে নেই, রয়ে থাকেনা
তুমি দিন গুনে জানি, রাখোনি, কোনো যাতনা
তবে আজ যদি আমি ক্ষমা চাই, পদপ্রান্তে
পারো দিতে কোনো অনুকম্পা এ দিনান্তে?

তবু মনে রেখো এই নিলাজের শেষ আর্তি
যদি জানতাম আমি এতো ক্লেদ ভর্তি
বিষ বাষ্পের এক ঢোঁক নিয়ে, সেই জন্মেই
আমি চাইতাম , এই বৃথা প্রাণ রেখে লাভ নেই

কোন মন্তব্য নেই:

Popular Posts