Recent post

মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০১৬

শরীরে দাগ দূর করার বেশ কয়েকটি আকুপয়েন্ট

আপনার ত্বকে দাগ পড়েছে? এতে খুব বিরক্ত আপনি, তাই না? দাগ দূর করতে বেশ সময় লাগে। তাই অনেকেই মেকআপ ব্যবহার করে থাকেন। কিন্তু এটা টেকসই কোনো পদ্ধতি নয়। এতে ভালো কোনো ফল পাওয়া যায় না। প্রিয় শ্রোতা, চীনা চিকিত্সকদের মতে, আকুপ্রেসার পদ্ধতি প্রয়োগ করে (acupressure, শরীরের কয়েকটি নির্দিষ্ট আকুপয়েন্টে আঙ্গুলের চাপ দিয়ে ধীরে ধীরে মাসাজ করার পদ্ধতি) শ্বাস-প্রশ্বাস ও রক্ত সঞ্চালন প্রক্রিয়া স্বাভাবিক করার মাধ্যমে ত্বকের সমস্যার সমাধান করা যেতে পারে। তাই আজকের এ অনুষ্ঠানে আমরা দাগ দূর করার বেশ কয়েকটি আকুপয়েন্টের সঙ্গে পরিচয় করিয়ে দেবো।

সেনইনচিয়াও আকুপয়েন্ট
সেনইনচিয়াও আকুপয়েন্ট
সেনইনচিয়াও আকুপয়েন্ট

  সেনইনচিয়াও আকুপয়েন্ট দুই পায়ের ভেতরের দিকে গোড়ালির কোণ থেকে দুই বুড়ো আঙ্গুল সমান দূরত্বে অবস্থিত এ আকুপয়েন্ট। প্রতি রাতে এ আকুপয়েন্টে ১০ মিনিট করে চাপ দিলে ডিম্বাশয়, জরায়ুর সুরক্ষা এবং দাগ দূর করতে সহায়ক হয়।

  চুশানলি আকুপয়েন্ট:  
চুশানলি আকুপয়েন্ট
চুশানলি আকুপয়েন্ট
চুশানলি আকুপয়েন্টের কথা গত সপ্তাহের অনুষ্ঠানেও আমরা জানিয়েছিলাম। এ আকুপয়েন্ট মানব শরীরের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ও বড় আকুপয়েন্টের অন্যতম। এ আকুপয়েন্টের সঠিক জায়গার কথা আপনাদের আবারও জানিয়ে দিচ্ছি, হাঁটুর বাইরের দিকে খানিকটা উঁচু অংশ থেকে চার আঙ্গুল দূরে অবস্থিত চুশানলি আকুপয়েন্ট।
আকুপ্রেসারের 'চুশানলি' পদ্ধতি নারীর ত্বক ভালো রাখার অন্যতম কার্যকরী একটি উপায়। 'চুশানলি' পাকস্থলীকে সুস্থ ও স্বাভাবিক রাখতে সাহায্য করে। আমরা জানি, সব ধরনের খাবার ও পানীয় পাকস্থলীতে হজম হয় এবং পাকস্থলীই গোটা দেহে পুষ্টি যোগায়। পাকস্থলী যেন পুষ্টি প্রস্তুতকারী একটি কারখানা। এ কারখানাটি সঠিকভাবে কাজ না-করলে, শরীর পর্যাপ্ত পুষ্টির যোগান পাবে না। আর এর নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দেবে আপনার ত্বকেও। পাকস্থলী সুস্থ না-থাকলে আপনার ত্বক তার স্বাভাবিক লাবণ্য হারাবে।  তাই সুন্দর ত্বকের জন্য পাকস্থলীর সুস্থতা খুবই জরুরি। আর এ জন্য প্রয়োগ করুন 'চুশানলি' নামক আকুপ্রেসার পদ্ধতি। পায়ের হাঁটুর ঠিক নিচে আঙ্গুল দিয়ে চাপ দিয়ে ধীরে ধীরে মাসাজ করুন, দিনে ৩০০ বার। আশা করা যায়, এতে আপনার পাকস্থলী সুস্থ থাকবে এবং আপনার ত্বক হবে সুন্দর।

কোন মন্তব্য নেই:

Popular Posts